করোনা ভাইরাসের ওপর কবিতাটি রচিত হয়েছে।


ওই নীল দ্যুলকের কালো পাতায়
নামল এ-কী রুদ্র গজব,
ধরণীর বক্ষে চমকে বেড়ায়
যদিও শুনে লাগে আযব।


ওই বীষমাখা বাতায়ন আভায়
ব্যথিত কে ভেসে আসে,
রুদ্ধ নয়ন নির্মম মায়ায়
প্রকাণ্ড কণ্ঠে লুকিয়ে হাসে!


যার উষ্ণ হাতের অকরুন ছায়ায়
বিশ্ব মানব শিউরে ওঠে!
সুস্থ জীব নেতিয়ে পড়ে
মৃত্যু দুয়ারের শিকল টুটে।


আহা! আজ কেন তার কারণে
জগৎ এমন কথা বলে,
পড়ে কেন তার চরণে
রুদ্ধ-শ্বাসের ছায়াতলে।


আজ দিগন্তরে ছড়িয়েছে যেন
রক্ত শ্রোতের নীল ভাইরাস!
শোকে দিশাহীন পথিক কেন?
কাঁপে বুঝি দিবা-নিশি ত্রাস।


লকডাউন হয় ভুবন জুড়ে
মৃত্যু মিছিলে শোকের ঢেউ!
সহস্র লাশ অনলে পুড়ে
মানব শূন্য পথ-ঘাট;
ক্ষুধার্ত কুকুর ছাড়া নেই কেউ!


আজ বেদনায় ভরে দিগন্ত
ঘরছাড়া কেন শতাধীক শ্রমিক?
বিরহের বাদল নামে অফুরন্ত
ঝলসানো বেদনায় আবদ্ধ চারিদিক।


মাস্ক বিক্রেতা ফুলে ফেপে ঢোল!
কালোবাজারির কারখানা,
নেই গ্লাপ্স, নেই ভেন্টিলেটার;
শহর নগর হাসপাতালের কোল
হয় মৃত মানবের আস্থানা!


গাঢ় আঁধারে কে দাঁড়িয়ে থাকে?
তারই ভয়ে প্রজা গৃহবন্দি,
আতঙ্ক বুকে নিয়ে সময়ের ফাঁকে
ক্ষুধা নিবারণের করে ফন্দি।


রচনাকালঃ- ৩০/০৩/২০২০