আমি আর ভালবাসব না স্নেহা,
আমি আর ভালবাসব না!


দুই বছর আগে,
তুমি এলে আমার মনের দ্বারে
বলেছিলে সারা জীবন পাশে থাকবে;
তবেকি সবই ছিলো ছলনা?
কেন তুমি এত নিষ্ঠুর!
আমার ঝুলিতে যেটুকু প্রেমের ধন ছিল
তার সবটুকুই তোমায় দিয়েছিলাম।
তবে আজ কেন বিরহের আগুনে ঠেলে দিয়ে
তুমি চলে গেলে অন্যের হাত ধরে!


আমি আর হাসব না স্নেহা,
আমি আর হাসব না!


বসন্তের পলাশ ফুল হয়ে ফুটেছিলে হৃদয়ের অঙ্গনে
শ্রাবণ বারিধারায় উপহার দিলে হাসি,
তোমায় প্রথম দেখার পর-
হৃদয়ের কোণে জেগেছিল প্রেম।
অথচো আজ,
প্রেমের শিকল ছিড়ে চলে গেলে।
তোমায় নিয়ে দেখেছি কত স্বপ্ন;
মিথ্যা প্রতিশ্রুতি আর ধারালো প্রেমের অস্ত্রের আঘাতে আমার হৃদয়কে করলে ক্ষুন্ন!


আমি আর ঘুমাব না স্নেহা,
আমি আর ঘুমাব না!


তোমার মনে আছে?
কলেজের ক্যাম্পাসে বসে করেছি গল্প
পুরনো সাইকেলে তোমায় নিয়ে ঘুরেছি,
সারাদিন এক সাথে সময় কাটিয়ে ফিরতাম ঘরে
বিকেল হলেই আমরা সবুজ প্রান্তরে-
বসে দেখতাম আকাশের গোধূলি।
জীবনের অনেকটা পথ অতিক্রম করে
আজ জানতে পারলাম সবি ছিল মিথ্যে!


আমি আর স্বপ্ন দেখব না স্নেহা,
আমি আর স্বপ্ন দেখব না!


তোমার মনে পড়ে?
যখন আমায় দেখতে ইচ্ছে করত,
তুমি সবুজ ঘাস মাড়িয়ে ছুটে আসতে
নিথর দৃষ্টিতে চেয়ে থাকতে আমার দিকে।
দুঃখ পেলে দুহাত দিয়ে মুছতে চোখের জল
তবেকি সবই ছলনা, সবই ছিল অভিনয়?
আজও ভেসে উঠে তোমার সঙ্গে কাটানো স্মৃতি।
বলো কেন,
নিজ হাতে হত্যা করলে আমার স্বপ্ন!


রচনাকালঃ- ২৯/০৬/২০১৮