আমি অনুভব করেছি রজনীর শিশির বৃষ্টির
নিদ্রাহীন স্বপ্নের মতো প্রতিটা বিন্দু ঝরে পড়ে,
স্পর্শ করেছি কুয়াশায় ভেজা হিমেল বায়ু
দেখেছি ঘন ধোঁয়ার মত পালিয়ে বেড়ায়।
ঐ নীল দ্যুলকে সাদা মেঘের আবরণে ঢেকে
কোথায় যেন বিলীন হয়ে যায় না ফেরার দেশে,
শিশির বিন্দু সারা রাত হিমের হাত ধরে ঝরে পড়ে
চাদর মুড়ি দিয়ে ঘুমিয়ে যায় আঁধার ধরিত্রী।
আর জেগে থাকেনা কেউ এই নির্জন রাতে
প্রাত্যাশায় জেগে থাকে নিদ্রাহীন দুটি আঁখি!
জেগে থাকে শীতের প্রতিটি শিশির বিন্দু
জেগে থাকে সবুজ পাতা স্নান করার কামনায়।


রচনাকালঃ- ০৩/০৭/২০১৭