ওগো প্রিয় তোমার তরে
না জানি কোন দুঃস্বপ্নের ডরে!
আজ কাঁদি আমি নির্জনে
কত কথা জমে আছে এই মনে।


ওগো গগনে ওড়া পাখি
পথ চেয়ে বসে আছে তার আঁখি,
এখনি হল নব প্রভাত
পৌঁছে দাও মোর সওগাত।


ওগো শ্রাবণের ঝর-ঝর বৃষ্টি
আজ কর এমন কিছু সৃষ্টি,
নিরাশায় মরে গেল কত কলি
ধুয়ে মুছে নিয়ে যাও মোর কথাগুলি।


ওগো নীরব বন; সবুজ প্রান্তর
বেদনায় কাঁদে-গো আবেগী অন্তর!
অশ্রু দিয়ে লিখলাম সবুজ পত্র তারে
রেখে এসো প্রিয়তমার দ্বারে।


ওগো পূর্ণিমার চাঁদ; দখিনা বাতাস
সুদূর প্রান্তরের নীল আকাশ,
প্রেয়সীর কাছে ছুটে যাও
তাকে না বলা কথা পৌঁছে দাও।


ওগো নিশিথ আসমানের তারা
ব্যাকুল হৃদয় হল-গো দিশাহারা!
সে কভু আসবেনা ফিরে জানি
তার হাতে তুলে দাও প্রেমের বাণী।


নিভে গেল প্রদীপ জ্বলেনাকো কাঠি
পদ্মপাতায় লিখলাম তাকে চিঠি,
ওগো নদী মোর কাছে যা আছে
তুমি নিয়ে যাও তার কাছে।


রচনাকালঃ- ১০/১২/২০১৮