আমি এক মুক্ত শঙ্খচিল
বিরহ ফেরি করি অনাবিল,
খোলা আকাশে মেলি ডানা
যেথা রংধনু থাকে টানা।
পালকে ঢাকা মোর কলেবর
নেই আশ্রয় যেন যাযাবর,
দিবানিশি থাকে এত কেতন
তবু পাই না খাটুনির বেতন।
বহু শহর নগর ঘুরি
মানবের বুকে চলে ছুরি!
কারা যেন করে চিৎকার
কোথায় ওঠে এত হাহাকার!
পৃথিবীতে জমে হিংসার ভিড়
তবুও খুঁজি সুখের নীড়,
বিষন্ন থাকে যাদের মুখ
উপহার দিয়ে যায় সুখ।
বিষাক্ত হয় অন্তরীক্ষের বায়ু
প্রত্যহ কমে জনতার আয়ু,
প্রকৃতি হয় সদা দূষণ
পিশাচ করে লহু শোষণ!
ঝরে অবলার নয়নের নীর
তাই হয়ে উঠি অস্থির,
অনেক দেখেছি আর নয়
করিনা আজ কাউকেই ভয়।
আমি মুক্ত চির মুক্ত
হই ক্রান্তির দলে যুক্ত,
মোর আগমনে ঘুচবে যামিনী
আবার জন্মাবে নবরূপে অবনী।


রচনাকালঃ- ২২/০৬/২০১৭