রণক্ষেত্রের অনল ছড়িয়ে পড়ল দিগন্ত থেক দিগন্তে,
কী হবে আর ভীরুর মত বেঁচে থেকে?
কতদিন এভাবে প্রাণ দিতে হবে আর
ভারতীয় সীমান্তে থাকা সেনাদের?
শত-শত প্রাণ বলির দুঃখ প্রকাশ করবে
দুই মিনিট নীরবতা পালন করে?
ওপারের শত্রুদের প্রশ্রয় দিবে কতদিন?
থেমে যাওয়া তোমাদের সঙ্কল্প আর আত্মবিশ্বাস,
লুপ্ত মনবলের আঘাতে ক্ষীণ হতে থাকবে কতকাল?
রাজনীতির দেওয়া শান্তনা পুরস্কারে তুষ্ট হয়ে
কতক্ষণ ভুলে থাকবে বীর সৈনিকদের বলিদানকে?
কতক্ষণ প্রতীক্ষায় থাকবে সঠিক সময়ের?
কত সন্তান হারাল তার পিতা!
কত মা'য়ের কোল হল শূন্য!
কত স্ত্রী সজ্জিত হয়েছে বিধবার বেশে!
নাও ভারতীয় সেনাদের প্রাণ বলির প্রতিশোধ,
দেশ থেকে উপড়ে ফেল সন্ত্রাসবাদের শিকড়।
চল, মানব হত্যাকারী জঙ্গীদের বিরুদ্ধে
সশস্ত্র অভিযান চলিয়ে দমন করি ওদের অস্তিত্ব,
উদিত হোক আগামী প্রভাতে নব সূর্যের আলো।
আতঙ্কের ভয় মুছে গিয়ে গজিয়ে উঠুক
শান্তির বৃক্ষ সকলের ঘরে-ঘরে।


রচনাকালঃ- ০৬/০৩/২০১৯