থমকে দাঁড়ায় আমি গভীর বনে
কে হেঁটে যায় একলা আনমনে,
নূপুরের ছম-ছম শব্দ শুনতে পাই।


নীল সাড়ির ঘন আঁচল
বন-লতায় জড়িয়ে খায় দোল,
মাতাল পবনের পরশ পেয়ে
কুন্তল যায় দোল খেয়ে।
নূপুরের ছম-ছম শব্দ শুনতে পাই।


সে একলা হেঁটে যায়
বন-লতা তার স্পর্শ চায়,
বৃক্ষের পুস্প আজ মরতে
চায় খোঁপা জড়িয়ে ধরতে;
বসন্তের কোকিল গান গায়।
নূপুরের ছম-ছম শব্দ শুনতে পাই।


ছুটে গিয়ে উদার মনে
ডুবে যায় তার নীল নয়নে,
হরিণী যেন লুকায় লাজে
দুহাতে কাঁচের চুড়ি বাজে;
মলিন বদন দেখি পাতার ঝরোকায়।
নূপুরের ছম-ছম শব্দ শুনতে পাই।


রচনাকালঃ- ২৪/১০/২০১৮