শুভ জন্মদিনে এসেছি আজ
ওগো আমি তোমার দ্বারে,
নয়ন থেকে মুছো লাজ
বসে থেক না আর ঘরে।


বেরিয়ে এসো উদার মনে
দেখ এনেছি কত উপহার,
বহুদিন প্রতীক্ষার প্রহর গুনে
আজ বসেছে প্রকৃতির সমাহার।


দুচোখ মেলে দেখ চেয়ে
শীতল বারিধারা করছে খেলা,
উত্তাল বাতাসের পরশ পেয়ে
আজ বসেছে ফুলের মেলা।


সোনালী ধানক্ষেতের প্রান্তে এসে
দেখ সবুজের ঢেউ দোলে,
কৃষ্ণচুড়া যেন মুচকি হেসে
তোমায় বসাবে প্রকৃতির কোলে।


নবরূপে উঠেছে আজ মিহির
শোনো কোকিল গায়ছে গান,
ফুলে-ফেপে উঠছে নীর
শুরু হয়েছে নদীর কলতান।


কখন থেকে আছি দাঁড়িয়ে
নিয়ে রক্তভেজা লাল গোলাপ!
ছুটে এসো দুহাত বাড়িয়ে
করবেনা আমার সাথে আলাপ?


এ জীবনে যাব তোমায় ভালবেসে
সওগাত দেব অগণিত সুখ,
সদন থেকে বেরিয়ে এসে
দেখাও একবার সুন্দর হাসিমুখ।


রচনাকালঃ- ০৭/০৯/২০১৮