মানব সভ্যতা হেঁটে চলে উলঙ্গ পথের তরে
যেখানে শুধু দেখা যায় নগ্ন ময়ূরীর নাচ,
মানুষ বাস্তব চিত্রকে ভুলে বসবাস করে
এক সাজানো মিথ্যে রঙিন স্বপ্নের দেশে।
যেখানে থাকে ধ্বংসের পিচে গড়া কালো পথ
সে পথ অতিক্রম করে পৌঁছে যায় মৃত্যুর দ্বারে!
বিষাক্ত নাগিনীর মোহজালের মধ্যে বন্দী হয়ে
তরুণ যুবক ছুটে চলে ওই পথের দিকে।


সর্ষের কুসুম পুরুষ ভ্রমর কে আহ্বান জানাই
নির্লজ্জ মধুকর ছুটে গিয়ে মধু আহরণ করে,
আর তখনি ফুটে ওঠে উলঙ্গ সমাজের চিত্র
যেখানে অধঃপতনের ধ্বংসস্তুপ ছাড়া কিছুই নেই!
প্রতি রাতে উজ্জল সুন্দরী হরিণীর বাজার বসে
সেখানে দেখা যায় মুখোশধারী মানবের সমাগম,
মহা আনন্দে আসে অগণিত নবীন তরুণ কিশোর
অবশেষে শুরু হয় টুকরো টুকরো চর্মের দরদাম!


অর্থ দিয়ে কিনে নেয় খাঁচায় বন্দী থাকা বিহঙ্গ
তারপর শুরু হয় কত আধুনিক গানের আসর,
ভন্ড পুরুষের দল পান করে বিষাক্ত মদিরা
সারা রাত ধরে নিথর অঙ্গে করে ক্রুশের আঘাত!
অথচ প্রকাশ্য দিবালোকে তারা ঘুরে বেড়ায়
আর নিজেদের দাবি করে সম্মানিত ব্যক্তি বলে,
তাই বিষাক্ত হয়ে ওঠে এই ধরণীর মৃত্তিকা
ধীরে ধীরে দূষিত হয় গভীর সমুদ্রের উদক।


উলঙ্গ সমাজকে আর সহ্য করবেনা প্রকৃতি
নিয়ে আসছে ভুবনের বুকে বিদ্রোহের মহা প্রলয়!
তান্ডব করবে সলিল আর বেশী দেরি নেই
দ্রুত গতিতে ছুটে আসছে ভয়ংকর সুনামী!
হে মানব জাতি তোমরা জেগে ওঠো সাবধান হও
না হলে তচনচ করে দেবে তোমাদের অস্তিত্ব!
চিরতরে লুপ্ত হয়ে যাবে আজকের উলঙ্গ সমাজ
অবশেষে পড়ে থাকবে রক্ত-মাংস হীন কঙ্কাল।


রচনাকালঃ- ০৫/০৭/২০১৭