খণ্ড অস্তিত্ব মেয়াদ হারানোর বিষাদে কাতরায়
ণিপাত বরণের দিন এগিয়ে আসে সম্মুখে!
তবুও মানব বাঁচে কিছু পাবার উমেদে
উদ্বিগ্ন মায়াবী বিবর্ণ বসুন্ধরার বুক থেকে।
অন্তর থেকে যেন মুছে ফেলেছে ভালবাসা
তাইতো প্রলয়কে তুচ্ছ ভাবে নব প্রজন্ম!
অসূয়ার দহনে তৈরি হয়েছে ভিন্ন দেয়াল
প্রত্যহ কী যেন খুঁজে ফিরে ওরা মহীতলে।
অবিন্যস্ত সংকল্প উত্তুঙ্গ বারীশের লহর ভেঙে
যেতে চায় বিশারদ থেকে বিশারদ কুঞ্জে,
নিথর সুধীর প্রকৃতির উপর করে প্রহার
অবশেষে সৃষ্টি হয় এক দুর্দান্ত ভূ-কম্পন!
মিথ্যের আড়ালে লুকিয়ে ওরা করে গেঁড়াকল
বিদীর্ণ করে সততার তৈরি করা প্রাচীর!
আগামী প্রভাতের নেশায় হয়ে ওঠে উন্মাদ
তবু রঙিন শিখী যেন মেলেনা পেখম।
ওদের পীড়নে যখন অতিষ্ঠ হয়ে ওঠে সভ্যতা
তখন আর্তির মাঝেও খোঁজে শান্তির লেশ,
নিরাধার মানব নিঃশ্ব হয়ে করে আত্মহনন
তবুও ওদের প্রতিকূলে করেনা কখনো প্রতিবাদ।
আধুনিক সংঘ অসতীত্বের দেওয়া সূক্ষ্ম ক্বেশে
আপন চিত্তের সাথে করে নিস্ফল আন্দোলন!
ওরা বলে পারবেনা কেউ ভেদ করতে
নিন্দিত শিলা দিয়ে গড়া ভিন্ন দেয়াল।


রচনাকালঃ- ১২/০৯/২০১৭