পড়ে থাক্ সকলে- পদ-পদবী  ক্ষমতাকে ঘিরে
আমি না হয় থাকলাম পড়ে- অস্বীকৃতির নীড়ে।
দেহ ফেলে আমিও না হয় লুকালাম মাটি খুঁড়ে
ভূতলের উত্তপ্ত গলিত লাভায়- নিজেকে পুড়ে।


কি ক্ষতি হবে আমার তাতে!


আমি জ্বলবো শুধু জ্বলবো হবোনা নিঃশেষ কভু
সহস্রগুণ তাপ বৃদ্ধিতে- আমি বেঁচে রবো তবু।
বেঁচে রবে আমার কবিতা- কবিতার মত করে
যা নশ্বর নয়- অবিনশ্বর- কাব্যের নিজ ঘরে।


জেনে শুনে কাব্যের সাথে গড়েছি আত্মিক সম্পর্ক
তূর্যের বিপরীতে ধরবো হাল, চেতনে সতর্ক ।
লিখে যাচ্ছি- মানুষের জন্য- নিজ বিসর্জন দিয়ে
মানুষ যদি না বুঝে, থাকুক তবে নিজকে নিয়ে।


ক্ষতি আমার কি হবে তাতে !


ক্ষতি ওদের, কাব্য মর্মকে যারা- করেনা ধারণ
যে কবিতা সাম্যের পক্ষে বিভেদকে করে বারন।
লিখে যাবো তবু এইকালে-ঐকালে- সমান্তরালে
পরম প্রাপ্তির- কাব্যসাধন- হিন্দোল অন্তরালে।