ওরে ঐ সৃষ্টির - জঘন্যতম কুলাঙ্গারেরা
তোরা মানুষ মেরে রক্ত ঝরাবি আর কত?
গণহত্যা করেছে অশোক-করেছে চেঙ্গিস
প্রয়োজন যত-ওরা রক্ত খেয়েছিলো তত,
বিনিময়ে কি পেয়েছিলো-আগে পরে ওরা
পেয়েছিলো ঘৃণা-আর অভিশাপ অবিরত।


সভ্যতায় গাঁথা জনপদ-ধ্বংস করে তোরা
হয়েছিলি রক্ত ঝরিয়ে- হত্যার কর্মকার,
তোরা হতে পারিসনি জগতে কারো আপন
এখনো চামড়া ছিলা, হত্যাকারী চর্মকার,
লজ্জা শরম- দূরে ঠেলে- নচ্ছার কদাচার
নষ্ট রুচির- নষ্ট দম্ভে- চালাস মিথ্যাচার।


তোরা দুরাচার - কদাচার - তোরা ভ্রষ্টাচার
তোদের নামে আগে পরে বসবে-স্বৈরাচার।