অণু- পরমাণু, নিউট্রণ-প্রোটণ, আছে যত
অধুনা আবিস্কৃত কণা- ঈশ্বরকণার মত
থাকনা বিজ্ঞানীদের খাতায়  লিপিবদ্ধ শত
ধরায় বইছে- আরেক মহাশক্তি  অবিরত
কখনও সুপ্ত- আগ্নেয়গিরির মত- বিরত
কখনো প্রলয়ী সুনামীর থাবায় বিস্ফোরিত।


আরো অধিক ক্ষমতা ধারণ করে যে বৈভব
একক ও বহুমাত্রীয় নাম হলো তার ‘ক্ষোভ’
অথচ কি আশ্চর্য! এটা শুধুমাত্র অনুভব!
যার বিস্ফোরণ ধ্বসিয়ে দিতে পারে এই ভব
চন্দ্র-সূর্য নক্ষত্র-তারা, যত আলো আছে সব।


এই ক্ষোভের প্রাবল্যতায়- কম্পিত জনপদ
বাড়ছে ভীতিকর রূপকে, করা যাচ্ছেনা রদ
সত্যের কদর নেই, কদর পাচ্ছে মিথ্যা বদ
ঝরে পড়া পাতার মত- মানুষেরা হচ্ছে বধ।


অধিকারেরা অধির- হৃত অধিকার উদ্ধারে
কড়া নাড়ছে ক্ষোভেরা বন্দিশালার দ্বারে দ্বারে
ওদের বিশ্বাস, হবেই হবে জয়- দুর্নিবারে।


অপশক্তির জিহ্বায় লালিত- লঘুচিত্ত লোভ
ওদের কাছে মনুষ্যত্ব পাওয়া- বড্ড দুর্লভ।


হোক তবে হোক –
বিস্ফোরিত হোক যত সঞ্চিত- ‘এক মুঠো ক্ষোভ’।