যদিও বেঁধে দেয়া সংক্ষিপ্ত পথের - পথরাহী আমি
তবু যেতে হবে দূর- বহুদূর,
পথ বলে আমায়-পেয়োনাকো ভয়-সাথি আছি আমি
জানি গন্তব্য তোমার কতদূর,
এপারে অল্প হলেও, ওপারে যাবে যে অনেকদূর।


জীবনের সবটুকু পথ - এ যাত্রায় দিয়েছি পাড়ি
এই পথেই দিয়েছি হামাগুড়ি,
চেনা পথ চেনা বাড়ীর-সবিতো জানি নক্ষত্র নাড়ী
ভাবিনি যেতে হবে-মায়াকে ছাড়ি,
অপর পারে আছে আমার-আরেকটি অনাদি বাড়ী।


সেই কবে এসেছি-ভুলে গেছি-বাড়ীতে আছে ক’জনা
দুইপারে দুরত্বটা, নাই জানা,
আছি এখন যাবো কখন - পারিনা করতে রচনা
বেঁচে থাকার-তবু করি যাচনা,
মানা নামানা-জানা নাজানার কাছে নিত্য হারমানা।


মর্ত্যে বেঁধেছি সাধের নগর- ওপারে বাঁধিনি ঘর
মনে ফেলেছি বিশাল নোঙ্গর- ওপারের নাই ডর।