কেউ আছো কি ?
দিয়ে আসবে আমাকে - গগন নীলিমার ঐ ওপারে
যেখানে শূন্যরা আর নিস্তব্ধরা ভাসে- এক কাতারে,
দেখি যদি সেখানে-এই মরোলোকের কোলাহলেরে
সপ্তাকাশের আরো উপরে-নিয়ে চলো তবে আমারে।


এই মনুষ্যলোক যদি - সেখান থেকেও দেখা যায়
তখনো যদি এরা - হননের খুলিতে শিঙ্গা বাজায়,
নাও তবে আমায় এই গ্যালাক্সি ছাড়ি-অন্য কোথাও
যেখানে পশু-পাখি-মানুষ মিলে গায়; ঐক্যের নাও।


সর্বাঙ্গে জ্বলে ঘৃণার অনল- জ্বলে অনুক্ত মননে
বুক চিড়ে তুষ অগ্নির-এই ত্রপা দেখাব কেমনে,
ভেগেছে শয়তান- ছেড়ে এ জমিন-এই আসমান
এখন- মানুষের শয়তানী- শয়তানের সমান।


তীর বিদ্ধ পাখির ন্যায় - ছটফটায় আমার মন
স্বার্থবাদের মোহে যখন- দলে দলে চলে হনন,
ও ভাঙ্গে নিগড়-ভাঙ্গে পিঞ্জর, চালায় খঞ্জর বুকে
অসহ্য যন্ত্রণার মন আমাকেই মারে ধুঁকে ধুঁকে।


কেউ আছো কি মিলাবে হাত- মেলে ধরা দুটি হাতে
চলে যাবো আমি গ্রহ গ্রহান্তরে-সংঘাত নেই যাতে।