ওরা ইবলিশদের- চ্যালা- চামুন্ডা
ইবলিশদের- হাতের হাতিয়ার,
ওরা মৃত্তিকাকে খেতে বাধ্য করছে
বৃষ্টির নির্যাস ছেড়ে রক্ত আহার।


ওদের হাতেও রক্ত দাঁতেও রক্ত
চোখে রবিরক্ত- ভীষণ রক্তলাল,
মানুষের উপর- জুলুম চাঁপিয়ে
এই বসুধাকে করছে বেসামাল।


ওরা পূর্ব-পশ্চিম- উত্তর-দক্ষীণে
সমানতালেই চালায়- তলোয়ার,
লান্নতের তক্তাটি গলায় ঝুলিয়ে
হয়েছে পিশাচদলের খেলোয়াড়।


কে বলে ওদেরকে বিশ্ব নিয়ন্ত্রক
কারা দেখায় ওদেরই পক্ষে যুক্তি,
ওরাতো ধরণীর- গলার কণ্টক
ওদের ধ্বংসে মানুষ পাবে মুক্তি।


ওরা ভাব জগতের- ভব পাগল
ভবকেই ভাবে নিজের স্থায়ী ঘর,
ভাবেনা- সৃষ্টিমাত্রই ধ্বংসশীল
হারাবে ভূমিতল-আকাশ-সাগর।