দাও ভাসিয়ে আমায়-ঘৃণার অথৈ জলে
ব্যক্তিত্ব যদি আমার-অহমে কথা বলে,
যত থাকুক - বিত্ত বৈভব প্রেম কামনা
দেই যদি মানবত্বে কখনো আমি হানা
গুটিয়ে বন্ধুত্ব-আমায় করে দিয়ো মানা।


যদি ভুলে যাই - আমার দায়িত্বের কথা
যদি ভুলি- অন্যায়কে প্রতিহতের কথা,
আমার সব অর্জনকে- করে দিয়ো বৃথা
তোমরা মনে রেখোনা অধমকে অযথা।


সহি যদি রাষ্ট্রের ঘাড়ে বসা - দানবেরে
না বুঝলে- ক্ষুধাতুরা ঐ ক্লিষ্ট মানবেরে,
তবে নালিশ করো- তোমরা ধর্মাবতারে
কঠিন শাস্তি দেয় যেনো সে-এই পাপীরে।


মানুষ হয়ে জন্মেছি - এই ধরিত্রী ধরে
বিধাতা করেছে মানুষ- মায়ের জঠরে,
যদি হই অমানুষ - লোভ অহমে পড়ে
হাতজোর করে বলি- ভবের মানুষেরে
যত পারো দিয়ো ঘৃণা-এই মানুষটিরে।