জানতোনা কেউ - এই ধরণী এ ভূমি
কোথায় ছিলেম আমি-কোথা ছিলে তুমি!
হিসেব কষলেও- নিজের হিসেব- যায়না পাওয়া
ক্ষণিকের জন্য আসা-আবার ক্ষণিকে চলে যাওয়া।
তবু কি-ঔদ্ধত্য আমার !


খামচে ধরি নারী- খামচে ধরি বাড়ী
খামচে ধরি অর্থের ঝুরি-কাড়ি কাড়ি!
স্বার্থের নেশায় হই মদমত্ত – অন্ধ – জঘন্য - বন্য
কেউ না ভাবলেও-নিজেই নিজেকে ভাবি অনন্য।
আহা-কি ঔদ্ধত্য আমার !


ভাবিনা একটিবার- করিনা স্মরণ
দেহে ধরবে পঁচন- মুহূর্তে মরণ!
ভাবিনা স্থুল অর্জনের- সবি বায়বীয়- মরীচিকা
ধরতে চাইলেও ধরা যাবেনা-অধরা নীহারিকা।
তবু-কি ঔদ্ধত্য আমার !


মোহে মানুষ মেরে-হই খুনে জহরি
ভাবিনা প্রতিশোধ অপেক্ষায় প্রহরী!
হত্যার স্বীকার ঐসব নর নারী - নিবে তরবারী
ভাবিনা জ্বলবে অনলে - আমাদেরই প্রজন্মতরী।
তবু-কি ঔদ্ধত্য আমার।