মানুষ মানুষের জন্য
জাফর পাঠান


থাকতে চাই মিলেমিশে এই ধরার মানুষের সাথে
একই আকাশ একই ভূপৃষ্টে দিনে রাতে ও প্রভাতে।
আসুক ঝড়- খরতাপের ঐ দ্বিপ্রহর- অষ্টপ্রহর
ভূতলে বইবে নহর- মন গুণবে ধৈর্যের প্রহর।


বিধাতা যদি পারে দিতে পাপ মোচনের ঐ অধিকার
ক্ষমা না করে হত্যার, আমরাইবা কোথাকার নচ্ছার!
মতানৈক্য মতভেদ, বিধাতাইতো দিয়েছেন ধরায়
তবে কোন্ সে শয়তান- মানুষ মেরে রক্ত ঝরায়।


বিধাতা রেখেছে বিচারের ভার- কিছু দিয়েছেন ধার
বুঝতে হবে কোনটা শান্তির কোনটা অশান্তির দ্বার।
মানুষের হাসি-বাতাসের বাঁশি- পাখির সুরেলা গান
মিলেমিশে পুষতে হবে ঐকতানের ধ্যান জ্ঞান মান।