মুক্ত খাঁচার বন্দি পাখি
জাফর পাঠান


মুক্ত খাঁচায়- বন্দি পাখি- অনুচ্চ কন্ঠস্বর
আকাশে বাজ, ভূমে শিয়াল, ত্রস্ত কবুতর,
লোকালয়ে অচেনা ঘাতক- শঙ্কার দোলক
অদৃশ্য ভয়ে ভীত ভূমিতল, ভীত ভূলোক।


মুক্তিকামীরা চেয়েছিলো- স্বাধীন স্বপ্নস্বাদ
টুটাতে চেয়েছিলো পথে পাতা দুর্মদ ফাঁদ,
আঁকবে আলপনা- রাজমার্গে রাঙ্গা ললিত
ফুলেরা তুলবে হিন্দোল- ঊর্মিল উদ্বেলিত।


কিন্তু হায় !
পাখা থাকতেও উড়েনা- ব্যথাকাতর পাখি
ইচ্ছা জাগলেও দেখেনা, খুলেনা কভু আঁখি,
শিকারী সদা প্রস্তুত- বন্দুকে কার্তুজ ভরে
নীলিম ব্যদনায়- বিজয় চোখে অশ্রু ঝরে।


খাঁচার কপাট খোলা, পাখি থাকে তবু বন্দি
কুহকিনীর মায়াজালে- অজানা অভিসন্ধি,
স্বাধীন হয়েও অধীন, মুক- বন্দি জীবন
সদা শঙ্কিত, বঞ্চিত, তুষ অনলের মন।