আবার আসছে ধেয়ে যত পঙ্গপালের দল
নেশার মারণাস্ত্র দিয়ে ভাঙছে ঈমানী বল,
অপসংস্কৃতির আগ্রাসনে- নতজানু নৃত্য
রপ্ত হচ্ছে উদ্ভট যত বিজাতীয় নগ্ন কৃত্য।


বাবা-মা ভাই-বোন বউ ছেলে-মেয়েরা বঞ্চিত
বীর পূর্বপুরুষেরা যাহা রেখেছিলো সঞ্চিত,
এখন চর্চা হয়- চর্বিত- চরস- চর্যাপদ’
চাষার চাষে তার বাসাও আজ অনিরাপদ।


ঘরে বাইরে সীমান্তে- বিশ্বের সব দরবারে
লালায়িত লালসার লানত আসে বারেবারে,
ওদের শক্ত মুষ্টির ভক্ত- দেশে ঝরায় রক্ত
স্বকীয় স্বাধীকার সদা শঙ্কায় ত্যক্ত বিরক্ত।


ধেয়ে আসছে আবারও ঝাঁকে ঝাঁকে পঙ্গপাল
ছিন্ন করে ঐ ইন্দ্রজাল, শক্তহাতে ধরো হাল,
রঙধনু- সপ্তরঙ্গা, ওদের বন্ধুত্বের হাত
ওরা জাত্যাভিমানে উদ্ধত মোনাফেকীর জাত।


আবার আসছে ধেয়ে ঝড় ঝঞ্ঝা- ঘূর্ণি উত্তাল
হে বাংলাদেশী বীরেরা- উড়াও অজেয় পাল।