গ্রীষ্মদাহ
জাফর পাঠান


নহে শীতল, নহে বাদল, বহে রুদ্র অনল
তপ্ত অনিলে পুড়ে প্রানীকূল, পুড়ে ধরাতল,
স্বস্তির জন্য ধরা, আগাপাস্তলা হয় উদলা
সকল কল্লোল-উল্লোল, থেমে যায় দোলা।


স্বস্তির অস্বস্তি, শান্তির অশান্তি
কষ্ট প্রততি-তাপের নাই ক্ষান্তি,
থামে নিসর্গ-থামে মানুষ-থামে নদী প্রবাহ
সর্বাঙ্গে ঢেলে দিয়ে আগুন করে গ্রীষ্ম দাহ।


যদিও ক্ষতিকর ঝড়-ধরনীর জন্য মস্ত কহর
কখন আসিবে ঝড়, তবু নিসর্গ গুণে প্রহর,
বাঁচার তাগিদে দহে বিষ- দহে সর্প দংশন
প্রতিজ্ঞা-তবু সহিবোনা লু হাওয়ার লু বর্ষন।


কাঁদা মাটিতে মহিষের গড়াগড়ি
পানি নিয়ে শহরের কাড়াকাড়ি,
বৃষ্টির সাথে ভূমির অন্তর্বর্তীকালীন ছাড়াছাড়ি
রুদ্র রূপে গ্রীষ্ম নাদে, হাতে নাংগা তরবারী।