জীব খেয়ে জীবের বাঁচা
ফেলে যায় শুধুই খাঁচা
সবই মিছা-এটাই হাচা।


ক্ষণে মরে ওরা
ক্ষণে মরি মোরা
হয়না আর ফেরা
থাকে সে অধরা!


জাহেরীর এ ধারা
বাতেনীতে মরা
শুধুই বাঁচা মরা!


বুঝি নাইবা বুঝি
নিজে নিজে যুঝি
তাকে আমি খুঁজি
ওটাই আমার পুঁজি
ওকেই আমি খুঁজি।