বাহিরে বৃষ্টি আমি কুটিরে
জাফর পাঠান


বাহিরে বৃষ্টি আমি আছি কুটিরে
মনের কুঠোর থেকে আমি বাহিরে,
ধরার জঠরে ভাব ঘুরে ফিরে
ঘূর্ণি ধরে ভাবের অন্তঃপুরে,
বাহিরে বৃষ্টি আমি আছি কুটিরে।


নয় ঝিরি ঝিরি-নয় ফিরি ফিরি
অঝোরে ঝরে, মেঘ বক্ষ চিরি।
ভাবিয়া ফিরি-পাতিয়া পিঁড়ি
আমি কি করি,
ভাবে ডুবি- ভাবি রকমারি
অতীতকে স্মরি।


মুসলধারে বৃষ্টি, ভাবের জাগে দৃষ্টি
প্রতি ফোটাতে লক্ষ স্বপ্নের সৃষ্টি,
বাসা বাঁধি মুঘলী সুরম্য কুঠিরে!
বাহিরে বৃষ্টি আমি রম্য কুটিরে।