মানুষরূপী পশুজাত
জাফর পাঠান


সৃষ্টির এতো এক অনিন্দ্য লুকোচুরি
দেখি মানুষ রূপী পশুদের ছড়াছড়ি।


রহস্যের মরীচিকা-বিধাতার ধরাতে
আছে পশুদের আরেক জাত,
পশুত্বের পূর্ণ চরিত্রের ধারক-বাহক
এরা মানুষরূপী পশুজাত।