ওহে কবিতা-তুমি কি শুধুই প্রেম ভালোবাসার কথিকা
নাকি মানুষের মনোরঞ্জনের শুধুই একখন্ড পুস্তিকা ?
তুমি কি নিসর্গের প্রেম প্রকাশের হাতিয়ার
নাকি নারী যৌবনের সৌন্দর্য প্রকাশের রূপকার?
অকবিদের কূরুচীপূর্ণ নগ্ন কবিতা কি তুমি!
নাকি প্রমিত-প্রাঞ্জল আকুতির উর্বর ভূমি!


তুমি কি সুখ-দুখ, শান্তি-অশান্তি প্রকাশের একখন্ড পাতা
নাকি মানুষের টুকরো টুকরো চিন্তার, একখন্ড ছিঁড়া খাতা।
বলো হে কবিতা, তোমার কবিতায় কি বহন করো তুমি
শুধুই কি চমকপ্রদ কথামালা, আর ছন্দ রসের রিমিঝিমি,
নাকি রসমাখা বর্ণমালায়, টিপ্পনী কাটা দুষ্টামি।


আমি যদি বলি, তুমি শান্তির পায়রা-অনুগ্রাহক
এই ধরনীর তুমি শান্তির বার্তা বাহক,
আমি কি ভাবতে পারিনা, তুমি তাদের জন্য বার্তা বাহক
যারা সাম্রাজ্যবাদী শোষক-খাদক, আর স্বৈরাচারী শাসক।


যদি বলি তুমি- অশান্তির বিরুদ্ধে শান্তির রক্ষক
যত বর্বর অমানুষ-পীড়ণকারীদের ভক্ষক,
যদি বলি- তুমি কবিতা নও- তুমি পত্রবাহক
তুমি সমাজ-রাষ্ট্র-বিশ্বের জন্য শান্তির বার্তা বাহক
যদি বলি তুমি নিপীড়ক-খুনি-শোষকদের হন্তারক!
আমার কি ভুল হবে তাতে, হে অনুধ্যানের কারক।


হে কবিতা বলো-তুমিই বলো, আমি কি মিথ্যা বলেছি ?
নাকি তোমার প্রকৃত স্বরূপ, অবনীতে উম্মোচন করেছি।


কবিদের সঞ্চিত, প্রাজ্ঞ, প্রতিজ্ঞ অন্তকোণের বার্তা
বয়ে নিয়ে আস তুমি মানুষের জন্য, হে কবিতা,
তুমি জাত-পাত বুঝোনা, ধর্ম বিভেদ বুঝোনা
ভৌগলিক সীমান্তেরও কোন ধার তুমি ধারোনা
হে কবিতা, তুমি শুধু কবির বার্তা বাহক ব্যঞ্জনা।


যদি বলি তুমি- কবির পবিত্র আত্মার আবেগ-চেতনা
তোমার ভিতর কোন অন্যায্য দলমত থাকিতে পারেনা,
তোমার বার্তায় বিভেদের বাণী থাকিবে, আমি বিশ্বাস করিনা
আমার কাছে তুমি -
শুধুই শান্তি-সাম্য-প্রেমের বার্তা বাহক বৈ কিছুনা,
হে কবিতা, এছাড়া অন্য কিছু আমি মানিনা-মানিনা-মানিনা,
আমি মানতে পারিনা।