আমি কাপুরুষ নই
জাফর পাঠান


আমি নপুংসক বা কাপুরুষ নই
আমি পুরুষ।
মনুষ্যত্বের কণ্ঠ চিপে ধরেছে বর্বরের দল
আঁখি ভিজে ছল ছল,
শোষণ-পীড়ণকে করতেই হবে ধরণীছাড়া
দৃঢ়চিত্তে বলিয়ান ঐ সাম্যের সৈনিকেরা,
কেমনে থাকি দলহারা।
আমি নপুংসক বা কাপুরুষ নই
আমি পুরুষ।


আমি তথাকথিত শিক্ষিত নই
আমি স্ব-শিক্ষিত।
ন্যায়ের ঝান্ডাধারী দূর্বার সৈনিকদের সাথে
হাত মিলিয়েছি হাতে,
দেখে বেজন্মা-বেহায়াদের লজ্জাহীন কীর্তন
দেখে শীর্ণ মনের প্রগতিশীলদের কুর্দন,
আমি হয়েছি সাইক্লোন।
আমি ধ্বজবান শিক্ষিত নই
আমি স্ব-শিক্ষিত।


আমি এখন সহিষ্ণুতাকে ঘৃণা করে
ভালোবেসেছি প্রতিঘাতকে।
ওদের লৌহ কপাট, আঘাতে আমি গুঁড়াবো
প্রতিজ্ঞার জয় কুড়াবো,
রক্ত চোষাদের হুলকে আমি উপড়াতে চাই
শ্বাস নালী চেঁপে ধরে হিসাব চুকাতে চাই,
অতঃপর উড়াবো ছাই।


আমি এখন সহিষ্ণুতাকে ঘৃণা করে
ভালোবেসেছি প্রতিঘাতকে।
হানাহানিকে ঘৃণা করতে শিখেছিলাম
কিন্তু আজ আমি উম্মত্ত।


দেশটাকে কামড়ে ধরেছে প্রতিবেশী শকুনেরা
আজ আমি তাই দিশেহারা,
ওরা শৃঙখল পরাতে চায় বাংলা মায়ের পায়
বলো-কে থাকিবে নিশ্চুপ ওদের আষ্ফালনে,
মিলেছি তাই মহাবিস্ফোরণে।
নয়নে-স্বপনে যদিও ছিলাম শান্তিপূর্ণ,
কিন্তু শপথ নিয়েছি আজ
ওদের দর্পকে করিব চূর্ণ।


আমি নপুংসক বা কাপুরুষ নই
আমি পুরুষ।


(আমার কাব্যগ্রন্থ : ‘দ্রোহের দহন’ থেকে পোষ্ট করলাম)