খামোশ
         জাফর পাঠান
        
খামোশ, কোন কথা বলবিনা তুই
সমাজের নষ্ট- ভ্রষ্ট, মৃত পশু তুই,
রাষ্ট্রকে খেয়ে নিজ উদর ভরেছিস
ন্যায়-নীতির গলা টিপে ধরেছিস,
তুই মানুষকে মানুষ মনে করিসনি
মনুষত্বের রক্ষার তুই ধার ধারিসনি,
তুই নচ্ছার, তুই হতচ্ছাড়-জঞ্জাল
তুই পাপিষ্ট, নিকৃষ্ট, তুই চন্ডাল।


খামোশ, কোন কথা বলবিনা তুই
মানুষ মেরে হেসে বলিস-মারলাম কই?
জনদরদী সেজে চোখে মুখে ফুটাস খই
প্রজার রক্ত খেয়ে বলিস- খেলাম কই!
তুই খান্নাস- খাটাস, তুই বিষ্ঠার রাশ
করে শীর্ণকে উপবাস- ধরিস লেবাস।


খামোশ, কোন কথা বলবিনা তুই
জাতির ক্রান্তিলগ্নে পাড়ি দিস বিভূঁই,
গড়িস, হিংসার গিরি-গিরিন্দ্রের স্তুপ
আইনকে চিবিয়ে খেয়ে-দৃষ্টি লোলুপ,
তুই জঘণ্য-তুই নগণ্য, তুই পশু বন্য
সর্বোচ্চ মহলে বসবাসেও, তুই ঘৃণ্য।


চুপ, একদম চুপ-কোন কথা বলবিনা তুই
ভবে কলঙ্কিত- পাপিষ্ঠ-অভিশপ্ত তুই।