উল্টাপথ
জাফর পাঠান


যেথায় মানবতা প্রাপ্তির আশায় চলে আর্তনাদ
অর্থের নেশায়, সেথায় চলে সরাবের আস্বাদ,
ভেজাল খাদ্য-ফাঁদের হাসপাতাল, আদালত
প্রশাসন ধরে পুলিশ বক্সের কর্দমাক্ত গলিপথ,
রোগাক্রান্ত-অসহায়-আর্তরা যাদের আমানত
মানবত্ব লঙ্ঘনে চলে বীরত্ব, চলে খেয়ানত।


জাতির যকৃত কিডনি, খাচ্ছে ভেজালকারী খুনি
মৃত্যুর দরিয়ায় বসে, মোরা ভাগ্যের দিন গুণি,
যখন সু-বিচার না পেয়ে, জীবনের টানাটানি
আইনের চেয়ারে বসে, অর্থের পায় হাতছানি।


দায়িত্ব আছে, পালনের যেন কোন ইচ্ছা নেই
রাষ্ট্র আছে, হারিয়ে ফেলছে চেতনার যত খেই।
কোটিপতি, ভূপতি, অর্থে কিনছে নিজের গতি
মৃত্যুই যেন পরিনতি, ছিন্নমূল শীর্ণদের নিয়তি।


রাক্ষস-খোক্কস-ভক্ষক, ওরাই আজকের রক্ষক
জ্ঞানের ধারক বাহক, দেশপ্রেমিকরা আহাম্মক,
সংখ্যাগুরুরাই সংখ্যালঘু, অন্ধগলির চোরাপথ
নগণ্য-জঘণ্যরা হাতড়ায় সুখ, দখলে নেয় রথ,
সোজাপথ হারিয়ে পথ, আজ ধরেছে উল্টাপথ।