রক্তস্নাত গাজা
জাফর পাঠান


বহমান-স্রোতস্বিনী টকটকে তাজা রক্ত তপ্ত
কম্পমান, টুকরো টুকরো মগজ উৎক্ষিপ্ত,
বিরান-ছড়ানো ছিটানো অঙ্গপ্রতঙ্গ নিয়ত
  অফুরান, ছড়িয়ে ছিটিয়ে রয় আহত-নিহত।


কোথাও বাবার কোলে, কোথাওবা মার
মৃত সন্তানকে জড়িয়ে, কেঁদে জারেজার,
কোথাও বাবা-মা-নিয়েছে চীরদিনের ছুটি
অবুঝ ভয়ার্ত শিশুর, অসহায় ছোটাছুটি।


বয়ে চলেছে নিত্য, রক্তের শতশত নহর
বুক ফুঁড়ে গাজার-রক্তপিপাসু ইহুদী বহর,
যত কান্না-যত রক্ত, যত ফিলিস্তিনি লাশ
  তত প্লিত তত তৃপ্ত-তত ওদের নগ্ন উল্লাস।


গাজার ধ্বংস স্তুপের উপর করবে বসবাস
জঘণ্য মন-জঘণ্য বাসনায় মিটাবে উপবাস,
মানবতার অর্থ ওরা বুঝেনা, মানুষ চিনেনা
শূকর-হায়েনা ছাড়া, ভাষা কারো বুঝেনা ।


বুঝে নাও মানবেরা, ওরা কোন্ উপজাত
কাটায় কোন্ জাতের সাথে, রাত্রি-প্রভাত,
মানে নাকো আইন-কানুন, জন্মতে কসুর
ওরা শুধু থামে, পড়লে মাথায় শক্ত মুগুর।