রূপক ভালোবাসা
জাফর পাঠান


মনের এই পূত অন্তহীন গগনে
হয়নি উদিত কখনো-
ভালোবাসার উদ্ভাসিত সেই তারা,
ছিলাম ভালোবাসাহীন, ছিলাম দৃষ্টিহারা।


ভালোবাসায় এত যে পবিত্রতা
এত যে উদারতা নিহিত-
গতে হয়নি কখনো তা অনুভূত,
তাইতো হইনি কখনো অত আবেগাপ্লুত।


মোর স্বপ্নের তুমিইতো সেই রমনী
যার স্বাপ্নিক স্পর্শের গভীরতা-
ভালোবাসার সেই পৃষ্ঠহীন উচ্চতা,
ভেঙ্গেছে মোর ভালোবাসাহীন মৌনতা।


কেউ এখন খুজে পাবে নাকো আর
আমারি প্রেম আকাশের অন্ত-
ক্লেশহীন-অন্তহীন-শুধুই প্রান্তহীন,
কলঙ্কহীন, বিশ্রামহীন, নিরন্তর ক্লান্তিহীন।