বহে দশমাস দশদিন-ভবিষ্য স্বপ্ন বুননে
দিন যায় সযত্ন লালনে,
শত কষ্টে পরিশ্রান্ত- পিতা হয় ঘর্মাক্ত
দূরান্ত আশা পোষে মননে।


ডুবে চাঁদ- উঠে সূর্য- জাগে কলতান
সদ্য নয়নে বহে জোস্না,
তৃপ্তির দৃপ্ত ঢেকুরে- হাসে পিতা-মাতা
সন্তান ফুটাবে যে রোস্না।


কত স্বপ্ন-দুঃখ-কষ্ট-এভারেষ্ট পেরিয়ে
চিত্ততে পুষে উচ্চাশার বর্ম,
গড়ে উঠে যত্নে-বুকের রত্ন আকাশসম
বুঝে পিতা মাতা-তার মর্ম।


অমানুষদের পৈশাচিক স্বার্থের আঘাতে
প্রাণ যায় যখন সন্তানের,
বিষের যাতন বহে হৃদয়ে-ফুঁসে সর্বাঙ্গ
নির্ঘূমে সাক্ষাত হয় মরণের।


মনের নিংড়ানো- অভিশাপের যত বাণ
আছড়ে পড়ে খুনির গায়,
যতদিননা অমানুষগুলি-প্রলয় ছোঁয়া পায়
বাবা মা-কপাল ঠুকে যায়।