সে যদি রাষ্ট্রে-সমাজে-বন্ধুমহলে –
অর্থ-বিত্তের কারণে হয় সর্বব্যাপী সমাদৃত-পুরস্কৃত,
কিন্তু আমার কাছে সে শুধু, অপগত-নিকৃষ্ট-ধিকৃত।


হয় যদি তার প্রশংসা সর্বমহলে –
রূপ-যৌবন আর স্তুতি চলে জয়গানে, সবখানে,
আমার কাছে স্থান তার-উচ্ছিষ্ট ফেলা-ডাস্টবিনে।


যদি সে দাবড়িয়ে চলে উঁচু মহলে –
সফর করে বেড়ায় দেশ-বিদেশ-না থাকে ক্লেশ
আমার কাছে অপাংক্তেয় বিশেষ, ধ্বংসাবশেষ।


ঘৃণা করে যাবো তাকে সন্তত –
যদিও সে দেহে বড়-পদে বড়, সম্পদে হয় বড়,
আমার কাছে সে শুধুই অনুভূতিহীন, পদার্থ জড়।


পরোপকারের হাত তার অবগুণ্ঠিত –
চোখে-মুখে-কথায় সে সাধু অপার, সাজে অবতার,
মানুষের কাতারে ও একটা-পঁচা পূতিগন্ধময় ঝাড়।


দিয়েছে সবি বিধাতা; সম্পদে মহীতল –
বিনিময়ে দেয়নি কাউকে কিছু, এই অপদার্থের দল,
সমাজের কাঁধে বসেছে চেঁপে হয়ে মহাবল, জগদ্দল।