এ কোন্ রূপে রূপায়িত তুমি- ওগো রূপসীনি
ক্ষণে প্রণয়িণী-ক্ষণে বিভীষণী-ক্ষণে কলঙ্কিনী
নাওনা সময় ধরতে
সময় নাওনা ছাড়তে
বেড়াও খুঁজে চওড়া লোমশ বুকের বজ্র আঁটুনি
খুঁজো চাকচিক্য আর বিত্ত বৈভবের ঝনঝনানী
ছুঁড়ে ফেলো দূর গিড়ির ওপারে-দৃষ্টির বাহিরে
প্রয়োজন ফুরালে-কিছু না পেলে- যাও ফিরে।


শুধু ভাবেনা সেই নন্দ্য নন্দিনী-যে ডুবে নিগূঢ়ে
মন খুঁজে ভালোবাসার-প্রতিটি কোষ চিরে চিরে
বন্ধনে সে যদিও আবদ্ধ
সামাজিক দড়িতে জব্ধ,
হারায় যত লোভ সংকীর্ণতা- তার শুভ্রতার কাছে
না বুঝলেও কেউ-সে বুঝে- তার ধন্য মন আছে
ছুঁতে পারেনি কপটতা তাকে- দিয়েছে যে তালা
স্বার্থপর রূপসী থেকে- এই নারী বহুগুণে ভালা ।