ধরায় পাঠিয়ে প্রথম স্বাদ দিয়েছো তুমি
বাতাস আর আলোর,
অতঃপর পরিনতের জন্য- মাতৃদুগ্ধ
তোমারই দেয়া খাবার,
ওহে সৃষ্টিকর্তা তোমার কৃপা অপার।


যদি না দিতে- আলো আর বাতাস
কার আছে সাধ্য!
কৃত্রিমতার আবরণে বিকল্পে পুষায়
বাঁচিয়ে রাখে নিত্য,
কোটিবার কৃপালুর চরণে মস্তিষ্ক ব্রত।


ওহে মোর জীবন ধারক যদি না দিতে
খাদ্য আর পানি,
সাধের জীবন পেতোনা খুঁজে অবলম্বন
যেত চলি যবনিকা টানি,
মর্মার্থ বুঝে মহীয়সীরা, দিয়েছে বাণী।


তোমার অশেষ কৃপায় বেঁচে আছি মোরা
ফুঁকেছো তোমার সত্ত্বা,
তোমার ইশারায় কখন যে যায় উড়ে
অচিন পাখি জীবাত্মা,
তোমার কৃপায় পাবন্দ আমি ওহে পরমাত্মা।


দিতে যদি না পারি তোমায় যোগ্য- প্রতিদান
ক্ষমা করে দিয়ো পাপিষ্ঠ অধমকে, হে মহান।