কোন্ ইন্দ্রজালের ধরায় বেঁধেছি বাসা
নিরন্তর ভালোবাসা-যেথা শুধু দূরাশা
আশার বাঁধি যদি বাসা, পুষি উচ্চাশা
মনে হয় গড়ছি নিরাশা-সবি ধুঁয়াসা।


স্বপ্নের ঘর হয়ে যায় পর-হলে নিথর
সূচনায় জঠর-মৃত্তিকা যাত্রা অতঃপর,
রেখে যাই সর্বস্ব, আদুরে দেহ জহর
জনম থেকে জন্মান্তর-ধারা নিরন্তর।


কিসের আশায় এসেছি-নশ্বর চরাচরে
ইচ্ছার সমাধি খুঁড়ে, যাত্রা অচিনপুরে,
প্রশ্ন আসে প্রশ্নকে ঘিরে-অনন্ত নিগূঢ়ে
করে কে স্থায়ী বাস-আমার বসতঘরে।


কুঞ্জবনে অফলা বৃক্ষ-যত ফলাই ফল
মর্ত্যের মরু বুকে আমি একবিন্দু জল।