আজ আমি ছোট বলে- দেখাও বড়ত্বের বড়াই
এমন সব অপকর্ম করো- যেন সর্বদা ডরাই।
আজ আমার অর্থ নেই, বিত্ত নেই, নেই ক্ষমতা
মানুষ হিসাবে যদিও- এগুলো নয় অক্ষমতা।


আজ তোমার-কালকে আমার, বলে বিধি-বিধান
যত খুশি মই দিযে তুমি- নষ্ট করো পাকা ধান।
অমানিশি শেষে পূর্ণিমা, রাতের পর আসে দিন
প্রতাপশালী কত রাজা-বাদশা- হয়েছে বিলীন।


তুমি জাগ্রত ঘুমে- দেখে যাও কত কি দিবাস্বপ্ন
ভববাদী বৈরাগী তুমি- জেনে শুনে হও কৃতঘ্ন।
তোমার করায়ত্বে আজ অট্টালিকা, বিলাসী পাল
থাকো তুমি নিশ্চিত, এইগুলি রবে অনাদিকাল।


আজকে আমি হীনবল বলে- দেখাচ্ছ তুমি বল
হাত-পা-চোখ-মুখ বেঁধে, করছো আমায় দখল।
ভাবোনা ঐ ভাবনার সাগরে- ডুব দিয়ে অতল
হবে ধূলি-বালি, পঁচা মাটি, অতঃপর ভূমিতল।


বলবো আমি- শুনবে জ্ঞানী, মূর্খেরা ঘুরাবে মুখ
ঘুরানো মুখে কালি পড়বে, নিশ্চিত আসবে দুখ।