সৃষ্টিধারা
জাফর পাঠান


বাজাও তূর্য- হও সূর্য, তেজদীপ্ত জাজ্বল্যমান
হয়ে উঠো শব্দের চেয়েও শতগুণ- বেগবান,
ফেরাউনরা যেন ধরতে পারেনা- ধরার হাল
অশোক-চেঙ্গিসরা যেন পথে পথে হয় নাকাল।


শান্ত অর্ণব নদে- উঠেনা যেন প্রলয়ীর দোল
শূন্য যেন হয়না আঁচলে ঢাকা মায়েদের কোল।
ক্ষমতান্ধরা ছিঁড়তে যেন পারেনা- ঐ ফুল-কলি
মানুষের রক্ত নিয়ে খেলতে যেন পারেনা হোলি।


মানবেরা হও সজাগ, বিবেকে হও বলীয়ান
ত্রৈলোক্যের তাবৎ অপশক্তি হবেই হবে ম্লান,
ওদের কাছে কৃত্রিম অস্ত্র- নির্ঘাত ধ্বংসশীল
তোমাদের আছে অবিনশ্বর বিবেক অনাবিল।


গ্রহ গ্রহান্তর মিল্কিওয়ে গ্যালাক্সির যত তারা
গেয়ে বলবে, ধরার এটাই সৃষ্টির সৃষ্টিধারা।