কি ভুল করেছি আমি- এই ধরণীতে এসে
যেদিকে তাকাই দেখি স্বাধিকার যাচ্ছে ফেঁসে,
কি উত্তর- কি দক্ষীণ, কি পূর্ব আর পশ্চিম
বিপন্ন মনুষ্যত্ব দেখে- হৃদয় হচ্ছে হিম।


থেমে যায় চিন্তন শক্তি বিবেকে বাধা পেয়ে
মনাকাশে অশ্রু ঝরে- মেঘজাল বেয়ে বেয়ে,
অনুরণিত আর্তনাদে- প্রকম্পিত জগত
যত্রতত্র অপমান- অপদস্ত হচ্ছে সৎ।


শিশুর মুখে হাসি নেই- হাসে সাম্রাজ্যবাদ
মায়েদের হাসি নেই- হাসে ঘৃণ্য মতবাদ,
হাসে সূর্য- হাসে পূর্ণি, হাসেনা সৎ মানব
কখন জানি আবার, আঘাত হানে দানব।


সদা ত্রস্ত হেনস্থ- শান্তিপ্রিয় মানবকুল
মানুষ হয়ে জন্ম নেয়াটা- ছিল যেন ভুল,
আমিও এখন ভাবি, হতাম যদি পাথর
হতোনা দেখতে- হিংস্র, বর্বর, চরাচর।