আকাশের অন্তরালে যেন হারিয়েছে মৃত্যুভয়
জীবন যেন অনন্ত, আশি-নব্বুই-একশ নয়,
ভবমোহের ভাবব্যঞ্জক কথা- ভূচরেরা কয়।


অন্তর্ঘাতে সিদ্ধহস্ত, অন্ধ মানুষের ভন্ড পাল
ঐপারের বিচার ভুলে- এপারের ধরেছে হাল,
ভাবেনা কাল-মহাকাল- জন্মান্তরের কতকাল।


যুগস্রোতে ভাসিয়ে গা, ইন্দ্রীয় নেশায় আরোহণ
মনুষত্বের পথ ছেড়ে- উল্টাপথে বায় বাহন,
আমি সহি, বিবেক তাড়নার তপ্ত অবগাহন।


জানিনা এমন ধরাধাম- চেয়েছিল কিনা ধরা
অথবা সৃষ্টির স্রষ্টা বিবেকে ফেলেছে নাকি খরা,
সহস্র প্রশ্নের সহসা আঘাতে আজো তা অধরা।


অতশত বুঝিনা আমি, হে জামানার অন্তর্যামী
বুঝিনা অর্থ সম্পদ ক্ষমতায়, কে নামী কে দামী,
মানব উপকারে নিষ্ঠা যার, শ্রেষ্ঠ তাকেই মানি।