হয়তো অবিশ্বাস্য, তবুও কবি।
অপঠিত, নগন্য, অপরিচিত কবি।
লজ্জা, সংকোচ, দ্বিধা ভুলে গিয়ে
পরক্ষনেই তীব্র অহংকারবোধ নিয়ে
আকাশ সমান উচ্চতায় পৌঁছে
আমি বলি, পুরো পৃথিবীকে বলি,
আমি কবি।


আমি কবি ঠিক ততদিন
যতদিন উদাস হবো
ঘন বরষায় গভীর রাতে
চোখ ভিজবে আমার ভালোবাসার দিন গুলার জন্য।
টিনের চালে বৃষ্টির শব্দ শোনা এবং গোনার জন্য।


দিঘীর টলমল জল দেখে প্রিয়ার মুখ মনে হলেই
আমি কবি।


গাঁয়ের উঠানে শিউলি গাছ,
ঘন বরষায় শাপলা শালুকের পাশ দিয়ে
চলা নৌকা আর ভেলা,
যতদিন দেখবো এসব,
ততদিন আমি কবি।


কচি আম পাতা কিংবা ধনে
পাতার ঘ্রান, ভালোবাসার মান অভিমান,
কুয়াশা, শিশির, শীতের পাখি ডাকা ভোরের
হলুদ সরিষা বাগান,
যতদিন থাকবে সবুজ গ্রাম, গ্রামের বাউল গান...
অশীতিপর কারো প্রান খোলা হাসিমুখ
ততদিন আমি কবি।


আজ থেকে হাজার বছর পর
যখন চিহ্ন হীন হয়ে যাবো আমি,
মিশে যাবো মাটিতে চিরতরে,
পৃথিবীর কোন এক প্রান্তে
যদি হয় একটা কবিতা রচিত
সেদিনও আমি কবি।


আমি কবি,
নিদারুন নগন্য
অবহেলিত
তবুও আমি কবি।