যদি হয়ে যাই বাউল আমি
তিনটা জিনিষ চাবো,


আমার বিশ্বাস আমি তখন
ওই তিনটা ই পাবো।


তবু আমায় বল তুই
দিবি কিনা বল,


যদি দিস, পাড়ি দেবো
অথৈ সাগর জল।


আসবো আমি তোর বাড়িতে
আসবো ভিখারির বেশে,


অনেক পথ পাড়ি দিয়ে
আসবো বেলা শেষে।


একবেলা আহার করবো
তোর আস্তানায়,


এক রাত নিদ্রা যাবো
তোর বিছানায়।


যদি বাউল হয়েই যাই,
তোর কাছে যাবো


আমি সেদিন তোর
সন্তান হতে চাবো।


বল আমাকে দিবি কিনা
যদি আমি যাই,


তোকে পাওয়ায় জন্যই আমি
বাউল হতে চাই।


** কৃতজ্ঞতা: আহমেদ ইমতিয়াজ বুলবুল। অনেক ভালোবাসি এই মহান শিল্পীকে। তিনটা জিনিশের কথা তিনি বলেছিলেন এক গানের প্রতিযোগিতায় বিচারকের ভূমিকায়। আমি কবিতার ছন্দের সার্থে কিছু শব্দ পরিবর্তন আর কিছু কথা যোগ করেছি।