বলেছো দেখা হবে,
তবু সংশয় নিয়ে ভেবেছি বারবার
হবে তো দেখা...


বলেছো তুমি,
হবে, হবে দেখা!
তবু একরাশ সন্দেহ
মনের আকাশে কালো মেঘ করে
আচ্ছা হবে তো দেখা?


অবশেষে সেই ক্ষণ
এসে বললো রাজহংসীর মতোন,
দেখেছো? এসেছি আমি।
কম্পিত দৃস্তিতে তাকিয়ে আছি
এই সেই নারী,
যার জন্য ক্লান্তিহীন বিরহ প্রতীক্ষা।


এ যেনো বরষার ভিজেমাটির দোলনচাঁপা,
শীতের ছাতিমের মাদকাময় আবেশ,
ভালোবাসার গান অথবা বিরহের কবিতা।


এই সেই নারী
যার জন্য এক পুরুষ
দিতে পারে জীবন
হাজার বার দান।


দেখতে অবিকল বনো হরিণী
কালো আঁখি টেনে বলে,
দেখো, এসেছি আমি!


আমি অপার বিস্ময়ে দেখি
থেমে গেছে সাগরের ঢেউ
হৃদয় হারিয়ে ফেলেছে
তার স্পন্দন।


এ যেনো দেখেছি তারে
আরো আগে বহুবার
হাজার বছর ধরে।


চলো ধরে রাখি এই সময়
পৃথিবীর সব ঘড়ি থেমে যাক...
সব যানবাহন...
পথকের পথচলা, পাখির কলতান
এই অনন্ত মিলনে।


অপার আনন্দের সাথে
বিষাদও ভর করে যেন
আর হয়তো হবেনা দেখা
আজ হতে একত্রিশ বছর পর।