তোমার জন্য আমার টলমল করা হিংসা
কচি ঘাসের শিশিরবিন্দু পা মাড়িয়ে যাও যখন...
শিশিরবিন্দুর জীবনদান
হিংসুক করে তোলে আমায়।


তোমার ওই মুঠোফোন...
কী অনাবিল আনন্দ তার...
তোমার সাথেই তার বসবাস।
তুমি যখন ঘুমাও, তখনো পায় তোমার
কোমল উষ্ণতা,
ভোরের ঘুম জড়ানো তোমার শরীরে
প্রথম স্পর্শ তার।


আমার হিংসা তোমার ওই কলম তার জন্যও
সে পায় তোমার আঙ্গুলের ছোঁয়া…
অধীর আগ্রহে দিন গুনি, কখন শেষ হবে
তার কলমের কালি, ছুড়ে ফেলে দেবে তখন।
কিন্তু নতুন কলম ছুবে তোমায় আবার
কখনো হয়তো ঠোট আর চিবুক।


গভীর রাতে বাউল গান ভেসে আসে যখন
হয়তো ভাবো আহ, কি মধুর কন্ঠ তার,
আমার তখন এক রাশ কষ্ট
বাউল হতে না পারার বেদনা
গ্রাস করে তখন।


কবিতা যখন পড়, মনের অজান্তে কি
ভালোবাসো ওই কবিকে?
তখন ইচ্ছে করে ছিড়ে ফেলি ওই কবির বই,
এক নিমেষে লিখে ফেলি হাজার কবিতা।


তোমার ঘর, দেয়াল, বারান্দা,
প্রতিনিয়ত দেখে তোমায়,
তবে তাদের দেখার চোখ আমার মত নয়,
আমার চোখে কেবল হিংসা
গাছের ছায়ায় দিঘীর জলে
টলমল করা হিংসা।


জেনে রেখো এই হিংসারও আছে এক নাম
না জানলেও ক্ষতি নেই তেমন
তবু শুধু এতোটুকু জেনো
এটা হলো টলমল করা হিংসা।