বেকারত্ব আমাদের অবসর হয়ে ধরা দেয়
দিনে রাতে কেবলই অবসর, অবসর গায়ে মাখছি রোজ;
ঘুমোতে পারি না একটুও
অবসর বুক ছুঁতে চাই, ঠোঁট-জিব ছুঁতে চাই
রাত্রি মধ্যাণ্হে কেড়ে নেই ভাত ডাল, আমাদের হয় না ভুঁড়ি ভোজ ।


অবসর আমাদের জীবন ছেয়ে গেলো
ছায়ার মতন চেয়ে থাকে কেবল এই পাংশুটে চোখ মুখের দিকে,
তারপরেও অবসরের গন্ধ শ্বাস-প্রশ্বাসে ম-ম করে আজ
যদিও কোনোমতে খাজনা দিয়ে
মফস্বল প্রাণটা আমাদের ঠিক গিয়েছে টিঁকে ।


এরপর বোলো অবসরের কোন কাঁটাতার পেড়িয়ে ছুটে গেলে
মিলবে ছুটি,
লুটোপুটি খাওয়া বেকারত্ব কাটবে কোন অবকাশে;
কোন দেশে গেলে পাবো জ্ঞানের আলো
কোন দেশে সমাজ প্রতিদিন স্বজাগ হয়ে ওঠে প্রাতঃরাশে ?