(অস্ট্রেলিয়ার বনভূমিতে আগুন লাগা ঘটনার শোকে)


পোড়া মাংসের গন্ধ ফুসফুসে
চোখের পর্দা আগুনের ঝড়ে মৃত্যুর শিয়য়ে কড়া নাড়ে
মরনের ডাক শুনে কান ফেটে রক্ত ঝড়ে যায় !
হঠাৎ আমি দেখি
থমকে দাড়ানো মৃত ক্যঙ্গারুর অসহায় কংকাল
অশরীরি আত্মার মত গাছের সারি ।


......সোনার হরিণ মেখেছে কালো ছাই
পরিচিত বাঘের চিৎকার স্তব্ধ
অচেনা হয়ে গেছে সিংহের সোনালী কেশর ।
একি ! জমির পর জমি, এত মৃত প্রাণ ?
আহ্ ! প্রকৃতি তুমি নগ্ন হয়ে গেলে চিরতরে ।


হে অরণ্য তুমি ফিরে যাও বস্ত্র অলংকারে সেজে ওঠো
আবার ছারখার হয়ে যাওয়ার আগেই ।


আমি দেখি, দাবানলের ভয়ংকর মুখ
ভাবি, সে কিভাবে এত নিষ্ঠুর হয়ে নিঃশেষ করে দেয়
এক নিমেষে
একটি সবুজ পৃথিবীর একটি বিশ্ব জগতের
কয়েক হাজার প্রাণের....


08.01.2020  4:57 PM