সমাজে যারা নিপিড়িত বঞ্চিত অন্যের কাছে
নিদ্রা যাদের ফুটপাতে; ব্যাথা ছাড়া কি আছে,
এক দিনের সুখের কাছে তারা পরাধীন - হায়
সংকীর্ণ সেই জীবন নিয়ে বাঁচবে কোন উপায় ।


ভিক্ষা যাদের প্রধান কর্ম; ধর্ম ভিক্ষুক ও ভাই
সৃষ্টি তাদের পূর্ব পুরুষ, সে ধ্বংসের শেষ নাই,
অন্ন যাদের আশার ফল - কেঁদে হারায় কূল
বস্ত্র তাঁদের বিবর্ণ সমাজে জীবনটা ঝরা ফুল ।


বাসস্থান যাদের ফুটপাত কিবা স্টেশনের ধার
অঙ্গ তাঁদের বস্ত্রহীন; লিকলিকে উদর অনাহার
সে ভিক্ষুক ক্লান্ত আজ শরীর গুলো মৃত প্রায়
ভুক্ত পেটে প'রে রহে, বাঁচার কোনো আশা নাই ।


কেঁদে কেঁদে চক্ষুও লাল; দুই চোখ জলে ভাসে
অনাথের ব্যাথায় ধনী লোকের কি যায় আসে !
যদি ভাই বাড়ে ভিক্ষুক বড় লোকের অবহেলায়
ভুক্ত পেটে তারা করবে চুরি ডাকাতি এবেলায় ।


আজ যারা ধনী লোক কিছু গরীবের অন্ন মেরে
চিরদিন কি এভাবেই বলো - দুর্বল যাবে হেরে ?
যারা মরে অনাহারে রোজ তবু রহে প্রতিবাদহীন
তাঁদের হাড়েই জ্বলবে সমাজ দেখো একটা দিন ।



***সৃজনী সাহিত্য পত্রিকা
চাকদহ সাহিত্যঙ্গন থেকে শ্রী প্রশান্ত পাল
কর্তৃক প্রকাশিত ২০১৮