আজকের দুর্গা ছিন্ন বস্ত্রে
আঁধার ঘরে কাঁদে,
আজকের দুর্গা শকুনির খাদ্য
পরে থাকে খাঁদে ।


আজকের দুর্গা শক্তিহীন
লাঞ্চিত নির্যাতিত,
আজকের দুর্গা পতিতাও বটে
স্বাধীনতা থেকে বঞ্চিত ।


আজকের দুর্গা ভয়ে ভয়ে
থাকে আমি জানি,
আজকের দুর্গা নিপীড়িত
মেনে নেয় শ্লীলতাহানি ।


আজকের দুর্গা স্তব্ধ ভীষণ
ঘটুক যতই অন্যায়,
আজকের দুর্গা ত্রিশূল হাতেও
অপরাধীকে ছেড়ে দেয় ।


আজকের দুর্গা মাটির মূর্তিই
কোনো শক্তি নেই,
আজকের দুর্গা মৃত প্রায়
তাই মারছে - সকলেই ।।