আজকের নারী জগতের স্রষ্টা
বিশ্বরূপিণী; মহিষাসুরমর্দিনী,
আজকের নারী স্বাধীন-সবল
শত্রু বিনাশকারী দুর্গতিনাশিনী ।


আজকের নারী কুরুক্ষেত্রে
স্বাধীনতা সংগ্রামের মহাবীর,
আজকের নারী সশস্ত্র সীমানায়
কঠিন, শক্তি-শালী, গম্ভীর ।


আজকের নারী মহান নেতা
প্রতিবাদী, সমাজসেবী, মিনিস্টার,
আজকের নারী দৃঢ় প্রতিজ্ঞ
পুলিশ-প্রশাসন বা ব্যারিস্টার ।


আজকের নারী বিশ্বজগতে
পুরুষের চেয়েও কম নয়,
আজকের নারী দেশের প্রধান
স্ত্রী নয় অন্য তার পরিচয় ।।



17 September, 2020