আজকের স্বাধীনতা মুখ বুজে থেকে
আজকের স্বাধীনতা ঈশ্বর ডেকে ডেকে,
আজকের স্বাধীনতা অনিশ্চিত জীবন বোধের
আজকের স্বাধীনতা - চুরি গেছে মোদের ।


আজকের স্বাধীনতা গৃহ কোণ থেকে
আজকের স্বাধীনতা; চোখে জল ঢেকে,
আজকের স্বাধীনতা নিরস্ত্র সংগ্রামে
আজকের স্বাধীনতা - পরাধীনতার নামে ।


আজকের স্বাধীনতা প্ৰিয়জন হারাবার শোকে
আজকের স্বাধীনতা, বিভীষিকা এ দু'চোখে;
আজকের স্বাধীনতা ভিক্ষুকের টানা রোদ্দুরে
আজকের স্বাধীনতা কোভিড আক্রান্ত, হাহাকার সুরে ।।